কলকাতা: অনেক দিন পর শুক্রবার সকালে ঝকঝকে নীল আকাশ দেখল কলকাতা। তবে বেলা বাড়তেই কালো মেঘের আনাগোনার সঙ্গে কয়েক পশলা বৃষ্টিও হল শহরে। আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, গত কয়েক দিন মোটামুটি ভালো বৃষ্টি পাওয়ার পর আপাতত দক্ষিণবঙ্গের ওপর কিছুটা স্তিমিত হয়েছে বর্ষা। তবে ৭২ ঘণ্টা পর ফের দক্ষিণবঙ্গের ওপর সক্রিয় হতে পারে বর্ষা।

গত এক সপ্তাহে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকা স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি পেলেও, দক্ষিণবঙ্গে মোটের ওপর বর্ষা বেশ খামখেয়ালি।  কলকাতা ছাড়াও হাওড়া এবং দুই বর্ধমানে বৃষ্টি বাড়তির হার যথাক্রমে কুড়ি এবং ছাব্বিশ শতাংশ। অন্য দিকে বৃষ্টি ঘাটতি চলছে মুর্শিদাবাদ, পুরুলিয়া, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগণায়। ২৪ থেকে ৪৭ শতাংশ ঘাটতি চলছে সেই সব জেলায়। অন্য দিকে স্বাভাবিক বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে। কলকাতার কথা আলাদা করে বলতে হয়। জুন মাসে কলকাতায় বৃষ্টি ঘাটতি ছিল। কিন্তু গত শুক্রবার ৭ জুলাই এবং সোমবার ১০ জুলাইয়ের প্রবল বৃষ্টির ফলে সেই ঘাটতি মিটিয়ে শহরে বৃষ্টি এখন বাড়তি।

তবে আগামী কয়েক দিন বৃষ্টির পরিমাণ কিছুটা কমতে পারে শহরে। এর কারণ দক্ষিণবঙ্গের ওপর থেকে মৌসুমী অক্ষরেখার সরে যাওয়া। গত এক সপ্তাহ দক্ষিণবঙ্গের ওপর দিয়ে মৌসুমী অক্ষরেখাটি বিস্তার করছিল, তবে শুক্রবারই সেটা সরে ওড়িশার ওপর চলে গিয়েছে। তবে আবহাওয়া বিশেষজ্ঞদের মতে, বর্ষার মধ্যে একটা সময় আসে, যখন বৃষ্টির পরিমাণ কমে যায় এবং সেটা একদম স্বাভাবিক একটা ব্যাপার। একে বলে ‘ব্রেক’ পিরিয়ড।

বিজ্ঞাপণ

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার তথা আবহাওয়া বিশেষজ্ঞ রবীন্দ্র গোয়েঙ্কার মতে, আগামী তিন দিন এই ‘ব্রেক পিরিয়ড’ চলবে। তাঁর কথায়, “৭২ ঘণ্টা পর দক্ষিণবঙ্গে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।”

দিল্লির মৌসম ভবনের মতে, এই মুহূর্তে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এই ঘূর্ণাবর্তটি তিন দিন পর নিম্নচাপে পরিণত হতে পারে। সেই নিম্নচাপের হাত ধরেই ফের বৃষ্টি বাড়ার সম্ভাবনা দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গে। সম্ভাবনা রয়েছে ভারী বৃষ্টিরও।

ছবি: শুক্রবারের সকাল। তুলেছেন পাপিয়া মিত্র।

বিজ্ঞাপন

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here