দক্ষিণবঙ্গে সক্রিয় হল বর্ষা, বুধবার পর্যন্ত সম্ভাবনা ভারী বৃষ্টির

0
1230

কলকাতা: পূর্বাভাস মতোই দক্ষিণবঙ্গে সক্রিয় হয়ে উঠল মৌসুমী বায়ু। এর প্রভাবে শনিবার সকাল থেকেই জোর বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের সর্বত্র। যথারীতি শিরোনামে ফের বাঁকুড়া।

গত সোমবার থেকে দক্ষিণবঙ্গে দুর্বল হয়ে পড়েছিল বর্ষা। এর ফলে বৃষ্টি যেমন কমে গিয়েছিল তেমনই তাপমাত্রাও বাড়ছিল। আবহাওয়ার পরিভাষায় এই সময়টাকে বলে ‘মনসুন ব্রেক’। এই ‘ব্রেক পিরিয়ড’ কাটিয়ে আবার সক্রিয় হয়ে উঠেছে বর্ষা। এর মূল কারণ পূর্ব বিহারের ওপরের ওপর সৃষ্ট হওয়া একটি ঘূর্ণাবর্ত। এর প্রভাবে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। তার জেরেই বৃষ্টি হচ্ছে।

শনিবার সকাল সাড়ে আটটা পর্যন্ত দক্ষিণবঙ্গে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে সেই বাঁকুড়াতে। জুলাইয়ের শেষে  চার দিনে রেকর্ড ছ’শো মিলিমিটার বৃষ্টির পরে পশ্চিমবঙ্গের ‘চেরাপুঞ্জি’ আখ্যা পাওয়া এই বাঁকুড়ায় এবার বৃষ্টি হয়েছে ১১০ মিমি। ভারী বৃষ্টি হয়েছে বীরভূম এবং বর্ধমান জেলাতেও। শনিবার সকাল থেকে ভারী বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের অন্যত্রও। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ১০৮ মিমি বৃষ্টি হয়েছে ক্যানিং-এ।

আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী তিনদিন ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের সবকটি জেলায়। তবে চিন্তার ব্যাপার রয়েছে অন্য জায়গায়, সেটা ঝাড়খণ্ডের পূর্বাভাসে। আগামী কয়েকদিন সেখানে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এই পরিস্থিতিতে ক্রমশ উন্নতি হতে থাকা দক্ষিণবঙ্গের বন্যা পরিস্থিতির আবার অবনতি হয় কি না সেটাই দেখার।

বিজ্ঞাপন

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here