khabor online most powerful bengali news

দুর্গন্ধ দূর করতে কলকাতা মেডিকেল কলেজে আসছে ইলেকট্রনিক ক্লিনিং মেশিন

কলকাতা : নতুন বছরে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে চালু হতে চলেছে রাজ্যের মধ্যে প্রথম বৈদ্যুতিক ক্লিনিং  মেশিন-এর ব্যবস্থা। সাধারণত সরকারি হাসপাতাল মানেই ‘দুর্গন্ধে’ ভরা – এমনটাই অভিযোগ থাকে রোগীদের। কিন্তু এ বার এই চিত্রটা বদলাতে চলেছে। এই বৈদ্যুতিক যন্ত্রের মাধ্যমে হাসপাতালের ময়লা ও দুর্গন্ধ দ্রুত পরিষ্কার করা হবে। হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ডাঃ নির্মল মাঝি জানান, এ বার কলকাতা মেডিকেল কলেজ রাজ্যের যে কোনো কর্পোরেট ফাইভ স্টার হাসপাতালকেও টেক্কা দিতে পারবে।

নির্মলবাবু আরও বলেন, যান্ত্রিক ক্লিনিং পদ্ধতি চালু করার বিষয়ে রোগী কল্যাণ সমিতির বৈঠকে এক প্রকার চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে গিয়েছে। মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ, ইডেন হসপিটাল, এমসিএইচ হাব এবং এমসিএইচ বিল্ডিং, রোমান গথিক বিল্ডিং-সহ সব ক’টি বিল্ডিং-এ এই পরিষেবা চালু করা হবে। এর সাহায্যে হাসপাতাল ২৪ ঘন্টাই চকচক করবে বলে তিনি জানান।

তিনি বলেন, হাসপাতাল কর্তৃপক্ষের কাছে দীর্ঘ দিন ধরেই অভিযোগ আসছিল। হাসপাতালের বিল্ডিং চত্বরে নোংরা ও আর্বজনা ভরে থাকে। তার ফলে দুর্গন্ধে রোগী, রোগীর পরিবারের টেকা দায় হয়ে পড়ে। সে বিষয়ে হাসপাতালের গ্রুপ ডি কর্মীদের বহুবার সচেতন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এর পরই বিদেশি একটি নামী সংস্থার সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষের কথা হয়। অবশেষে তারা হাসপাতালের পরিস্থিতি অনুযায়ী বৈদ্যুতিন ক্লিনিং মেশিন বসানোর প্রস্তাব দেয়।

মেডিকেল কলেজ হাসপাতালের সুপার শিখা বন্দ্যোপাধ্যায় বলেন, একেবারে আধুনিক প্রযুক্তির মাধ্যমে হাসপাতাল পরিষ্কার করার বিশেষ যন্ত্র বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই যন্ত্র খুব শীঘ্রই হাসপাতালে চালু হবে। এটি চালু হলে হাসপাতালের দীর্ঘদিনের সমস্যা সমাধান হবে বলে মনে করা হচ্ছে। তিনি বলেন, হাসপাতাল চত্বর পরিষ্কার থাকলে রোঈদের মনও ভাল থাকবে।    

আরও পড়ুন

মন্তব্য করুন