ভোটাধিকারের দাবিতে নগ্ন বিক্ষোভ অসমের কার্বি আংলং-এ

0
326

নিজস্ব সংবাদদাতা, গুয়াহাটি : ১৭ বছর আগের স্মৃতি ফিরিয়ে আনলেন ওরা। ২০০৪ সালের ১৭ জুলাই মণিপুরের ইম্ফলে অসম রাইফেলসের অত্যাচারের প্রতিবাদে নগ্ন হয়ে বিক্ষোভ দেখিয়েছিলেন মণিপুরের একদল মহিলা। এবারের ঘটনাস্থলও উত্তরপূর্ব ভারত। তবে মণিপুর নয়, অসমের কার্বি আংলং জেলা। আর প্রতিবাদীরা মহিলা নন, পুরুষ।

বিক্ষোভকারীদের দাবি, তাঁরা  যে জনজাতির অংশ, তাঁরা ১৯৩৯ সাল থেকে কার্বি আংলং জেলার বাসিন্দা। কিন্তু তাঁদের ভোটাধিকার নেই। শুক্রবার ভোটাধিকারের দাবিতেই বিক্ষোভ দেখানো হল কার্বি আংলং-এর জেলা সদর ডিফুতে।

কার্বি আংলং স্বশাসিত এলাকা। সেখানকার পরিষদীয় নির্বাচন ঘিরে এই পদ্ধতিতে প্রতিবাদ করল যুবকরা। পাহাড়ি এলাকাটির ২৪টি সংগঠন একসঙ্গে এই কর্মসূচি নেয়। এতে অংশগ্রহণ করার কথা ছিল মহিলাদেরও। কিন্তু তাঁরা সংখ্যায় কম থাকায় শুধু পুরুষরাই বিক্ষোভ দেখান।

পুলিশের সামনে কয়েকশো প্রতিবাদী পোশাক খুলে ফেলেন। এতে বিপদে পড়ে পুলিশ প্রশাসন। প্রতিবাদীদের ইংতি পার্কে আটকে রাখা হয়। ঘটনায় চাপে পড়েন পরিষদীয় নেতারাও। তাঁরা প্রতিবাদীদের সঙ্গে আলোচনায় অসতে রাজি হন। এই সুযোগে শুধু ভোটাধিকার নয়, জমি বাড়ির দাবিও জানান তাঁরা।

বিজ্ঞাপন

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here