‘বাবরির জমি দান করে হৃদয় জিতে নিন’, মুসলিমদের বার্তা মৌলানার

0
276

মুম্বই: বাবরি জমি মামলায় সুপ্রিম কোর্টের রায় যদি বিপক্ষে যায় তা হলে কোনো বিতণ্ডায় না গিয়ে ওই জমির ওপর নিজেদের দাবি যেন ছেড়ে দেন তারা। তা হলে বহু মানুষের হৃদয় জয় করা যাবে। রবিবার মুসলিমদের প্রতি এমনই বার্তা দিলেন অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’বোর্ডের (এআইএমপিএলবি) সহ-সভাপতি তথা শিয়া যাজক মৌলানা কালবে সাদিক।

রবিবার মুম্বইয়ে আয়োজিত বিশ্ব শান্তি এবং ভ্রাতৃত্ব নিয়ে একটি সভায় তিনি বলেন, “সুপ্রিম কোর্টের রায় যদি মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধেও যায়, তা হলেও সেই রায় যেন তারা সসম্মানে মেনে নেয়।” পরে সাংবাদিকদের তরফ থেকে মৌলানার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আমি মুসলিম সম্প্রদায়ের কাছে আবেদন করব এই বিতর্কিত জমিটা যেন তারা হিন্দুদের দান করে দেয়। এই জমি নিয়ে হিন্দুদের ভাবাবেগ জড়িয়ে রয়েছে।”

এই মতের সপক্ষে তিনি বলেন, কোনো জমির দাবি যদি ছেড়ে দেওয়া হয়, তা হলে বহু মানুষের হৃদয় জয় করা যায়। এর পর ইসলামিক সাহিত্যের প্রসঙ্গ টেনে এনে তিনি বলেন, কেউ যদি প্রিয় কিছুর ওপর থেকে নিজের দাবি ছেড়ে দেয়, তা হলে ভগবান তাঁকে প্রাণ ভরে আশীর্বাদ করেন। তাঁর কথায়, “কেউ যদি নিজের প্রিয় একটা মাত্র জিনিস ছেড়ে দেয়, তা হলে তার এক হাজার গুণ জিনিস সে লাভ করে।”

আরও পড়ুন ‘বিতর্কিত স্থানে হোক রাম মন্দির, কিছুটা দূরে মসজিদ’, অয্যোধ্যা ইস্যুতে হলফনামা শিয়া ওয়াকফ বোর্ডের

বাবরি মামলার অন্তিম শুনানির দিন যত এগিয়ে আসছে ততই একটা মিটমাট হয়ে যাওয়ার আলো দেখা যাচ্ছে। কিছু দিন আগে একটি হলফনামা জমা দিয়ে শিয়া ওয়াকফ বোর্ড জানিয়েছিল, বিতর্কিত জমিতে রামমন্দির হতে পারে, পরিবর্তে সেই জমি থেকে কিছুটা দূরে কোনো মুসলিম অধ্যুষিত অঞ্চলে তৈরি হতে পারে মসজিদ।

তবে মৌলানা সাদিকের মতের বিরোধিতা করেছেন বাবরি মসজিদ অ্যাকশন কমিটির আহ্বায়ক জফরইয়ব জিলানি। মৌলনার মতকে তাঁর সম্পূর্ণ বক্তিগত মত বলে বাখ্যা করেছেন জিলানি। প্রসঙ্গত আগামী ৫ ডিসেম্বর থেকে শীর্ষ আদালতে বাবরি মসজিদ-রামমন্দির বিবাদের অন্তিম শুনানি শুরু হওয়ার কথা।

বিজ্ঞাপন

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here