khabor online most powerful bengali news

অত্যাধুনিক ক্যান্সার চিকিৎসাকেন্দ্র তৈরি হবে মেডিক্যাল কলেজে

কলকাতা: পূর্ব ভারতের সব থেকে বড় ‘মেগা ক্যান্সার সেন্টার’-এর ক্যাম্পাস তৈরি হতে চলেছে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে। মেডিক্যাল কলেজ হাসপাতালের ইডেন বিল্ডিং ও গ্রিন বিল্ডিং এর মাঝে এই অত্যাধুনিক ক্যাম্পাসটি তৈরি হবে। এই মেগা ক্যান্সার সেণ্টারটির জন্য ১১ তলা নতুন একটি ভবন তৈরির প্রাথমিক কাজ শুরু হয়েছে। মেডিক্যাল কলেজ হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান নির্মল মাজি এই খবর জানিয়েছেন।

তিনি আরও বলেন, “এই বাড়ি তৈরি করার জন্য ৬০০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।  কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগেই এই আধুনিক ক্যান্সার সেন্টারটি তৈরি করা হচ্ছে। এই ক্যাম্পাসটি তৈরি করার জন্য সাইট প্ল্যানও পুরোপুরি তৈরি হয়েছে। এ ছাড়া এই ১১ তলা ভবনের জন্য মাটি পরীক্ষাও শেষ হয়েছে। প্রাথমিক কাজ শুরু হয়েছে। রাজ্যে ক্যান্সার রোগীদের জন্য একমাত্র হাজরার চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালই একমাত্র ভরসা ছিল। তাই এ বার মেডিক্যাল কলেজ হাসপাতালে এই ক্যাম্পাসটি তৈরি হলে জেলা থেকে আসা বহু ক্যান্সার রোগী সহজে চিকিৎসা করাতে পারবেন।”

তিনি আরও বলেন,  চিকিৎসা পরিষেবায় উন্নতির জন্য মেডিক্যাল কলেজ হাসপাতাল মোট ৬টি নতুন ভবন তৈরি করা হয়েছে।

মেডিক্যাল কলেজ হাসপাতালের সুপার শিখা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘একেবারে আধুনিক মানের চিকিৎসা হবে এই মেগা ক্যান্সার সেন্টারে। এক ছাতার তলায় ক্যান্সারের সব চিকিৎসা হবে। এর সঙ্গে ২৪ ঘণ্টার জন্য চালু হচ্ছে বিশেষ ইমারজেন্সি পরিষেবাও। আর রোগীদের এই ক্যাম্পাসে ভর্তি রেখে চিকিৎসার সঙ্গে সঙ্গে ক্যান্সার সংক্রান্ত পরীক্ষা করার জন্য সব ধরনের ব্যবস্থাও থাকছে এই মেগা ক্যান্সার সেন্টারে।’’ 

আরও পড়ুন

মন্তব্য করুন