ওবামাকে চিঠি দিয়ে ট্রাম্পের মানসিক সুস্থতার পরীক্ষা চাইলেন বিশেষজ্ঞরা

0
8

ওয়াশিংটন: মানসিক ভাবে কি আদৌ সুস্থ ডোনাল্ড ট্রাম্প? যুক্তরাষ্ট্রের অন্তত তিন জন বিখ্যাত মানসিক রোগ বিশেষজ্ঞের কথা শুনলে তা মনে হবে না। ট্রাম্পের মানসিক স্থিতিশীলতা নিয়ে এই তিন বিশেষজ্ঞ এতটাই চিন্তিত যে সে ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে চিঠিও দিয়েছেন তাঁরা। তবে এটাই প্রথম নয়। এর আগেও বেশ কয়েক বার ট্রাম্পের মানসিক স্থিতিশীলতা নিয়ে প্রশ্ন উঠেছে।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের অধ্যাপক জুডিথ হেরমান, অবসরপ্রাপ্ত সহ অধ্যাপক ন্যানেট গাট্রেল আর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কমিউনিটি হেলথ বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ডি মোশবাকের ওবামাকে চিঠি দিয়ে জানিয়েছেন, ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগে যেন ট্রাম্পের সম্পূর্ণ শারীরিক আর মানসিক পরীক্ষা করিয়ে নেওয়া হয়।

মার্কিন সংবাদপত্র হাফিংটন পোস্টে প্রকাশিত হওয়া সেই চিঠিতে বিশেষজ্ঞদের তরফ থেকে লেখা হয়েছে, “ভাবী প্রেসিডেন্টের মানসিক স্থিতিশীলতা নিয়ে আমরা গভীর ভাবে চিন্তিত। যে জননেতার শারীরিক ও মানসিক মূল্যায়ন আমরা কখনও করিনি, পেশার প্রতি মর্যাদা রেখে বলছি, তাঁকে পরীক্ষা করার কোনো অধিকার আমাদের নেই। কিন্তু তাঁর আবেগপ্রবণতা, সমালোচনায় অতিরিক্ত সংবেদনশীল হয়ে পড়া, কল্পনার জগৎ আর বাস্তবতার মধ্যে পার্থক্য গড়ার অক্ষমতা, তাঁর সুস্থতা নিয়ে আমাদের মনে সন্দেহের সৃষ্টি করেছে। আমরা চাই এত গুরুত্বপূর্ণ পদে বসার আগে নিরপেক্ষ বিশেষজ্ঞ দিয়ে তাঁর সম্পূর্ণ ভাবে স্নায়ু আর মনরোগের চিকিৎসা করিয়ে নেওয়া হোক।”

উল্লেখ্য, এ বছর আগস্টেই ট্রাম্পের মানসিক স্থিতিশীলতা নিয়ে প্রশ্ন তুলে ওবামা বলেছিলেন, “উনি প্রেসিডেন্ট হওয়ার জন্য সুস্থ নন।” তারও মাস দুয়েক আগে এক মনস্তত্ত্ববিদ তাঁর রিপোর্টে লিখেছিলেন, “অত্যধিক আত্মগরিমা, আবেগপ্রবণতা আর ঝগড়াটেপনায় ভুগছেন ট্রাম্প।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here