Search

দরকারে ভারতের নাগরিক হয়ে যেতে রাজি: উবের সিইও

দরকারে ভারতের নাগরিক হয়ে যেতে রাজি: উবের সিইও

নয়াদিল্লি: কয়েকদিন আগেই এদের তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী ওলার অধিকর্তা ভাভিশ আগরওয়াল জাতীয়তাবাদের কথা তুলেছিলেন। বলেছিলেন, বিদেশি সংস্থারা অন্য দেশ থেকে লাভ করে এদেশে ব্যবসা করতে আসে, তাই তারা গ্রাহকদের সস্তায় পরিষেবা দিতে পারে। ভারতীয় স্টার্টআপ সংস্থাদের পক্ষে সেটা সম্ভব নয়, তাই ভারতীয় সংস্থাদের খুব সমস্যার মধ্যে ব্যবসা করতে হয়। ভাভিশের বক্তব্যের লক্ষ ছিল উবের।

মজার ছলে ওলা-কর্তার উত্তর দিলেন উবেরের সিইও ট্রাভিশ কালানিক। নিতি আয়োগের সিইও অমিতাভ কান্তের সঙ্গে এক আলাপচারিতায় তিনি বলেন, যদি জাতীয়তাবাদের বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, তাহলে তিনি ভারতের নাগরিকত্ব নিয়ে নিতে প্রস্তুত। সঙ্গে মনে করিয়ে দেন, “ওলা প্রচুর বিনিয়োগ যোগাড় করেছে। ওলা এবং উবের, দুই সংস্থারই বিপুল পরিমাণ বিদেশি অংশীদারিত্ব রয়েছে। তবে যাই হোক, টিম ওলা-কে আমরা সম্মান করি এবং তা করতে থাকবো”। প্রসঙ্গত, ওলায় বিনিয়োগ করেছে জাপানের সফটব্যাঙ্ক।

কালানিক বলেন,” লাভের অঙ্কের দিক থেকে ভারতে আমরা পিছিয়ে রয়েছি কিন্তু আমি আশাবাদী এখানে আমদের জন্য লম্বা দৌড় অপেক্ষা করে রয়েছে”।

চিনে স্থানীয় প্রতিদ্বন্দ্বী ডিডি চুক্সিং-এর সঙ্গে জুড়ে গিয়েছে উবের, কিন্তু ভারতে প্রধান প্রতিদ্বন্দ্বী ওলার সঙ্গে তাদের জুড়ে যাওয়ার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়ে দেন উবের-কর্তা।

ভারতে ব্যবসা করার নিয়ম-নীতি প্রযুক্তির অগ্রগতির থেকে অনেক পিছিয়ে রয়েছে বলেও এদিন মন্তব্য করেন কালানিক। লাল ফিতের ফাঁস, ভারতের বাণিজ্যিক পরিমণ্ডলে সৃজনশীলতা আনার প্রতিবন্ধক বলে ধারণা ট্রাভিশের।  

শেয়ার করুন

আরও পড়ুন

মন্তব্য করুন